দর্শনা টু মুজিবনগর সড়কের রাস্তার উন্নয়ন কাজে পথচারীদের চরম দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বুধবার, ৩১ মার্চ, ২০২১
  • ৪৬২ বার পঠিত

দর্শনা টু মুজিবনগর সড়কের রাস্তার উন্নয়ন কাজে পথচারীদের চরম দুর্ভোগ

দুর থেকে দেখে মনে হবে ঘন কুয়াশায় আচ্ছন্ন শীতের সকাল। কিন্তু কুয়াশায় মোড়ানো শীতের সকাল নয়। এটি দামুড়হুদা উপজেলা দর্শনা টু মুজিবনগর সড়কের কার্পাসডাঙ্গার ধুলোর চিত্র।
রাস্তা সংস্কারে খোঁড়াখুঁড়ি থেকে সৃষ্ট ধুলার কারণে এই এলাকা যেন ধুলাবালির নগরীতে পরিণত হয়েছে। বাতাসে উড়ছে ধুলাবালি। এমন অন্ধকার দেখে যে কারো ভোরের কুয়াশা মনে হলেও এটি দিন-দুপুরে সড়কের ধুলো।
চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা টু মুজিবনগর সড়কটির এক সঙ্গে কয়েকটি উন্নয়ন কাজের খোঁড়াখুঁড়ির কারণে ধুলোবালির নাকাল হতে হচ্ছে দামুড়হুদা উপজেলা বাসীকে। ধীরগতিতে কাজ করা ও প্রতিকার না থাকায় বাতাসের সঙ্গে ধুলো উড়ে রাস্তায় হাঁটার পরিবেশ নষ্ট হচ্ছে।
অন্যদিকে, বাড়ছে শ্বাসকষ্ট, এলার্জিসহ নানা স্বাস্থ্যঝুঁকি। পানি ছিটিয়ে ধুলা নিবারণ করার কথা থাকলেও তা না করায় দুর্ভোগে পথচারী ও সাধারণ মানুষ। এছাড়া রাস্তা এতো ধুলোবালি ওড়তে থাকে অনবরত। এই রাস্তা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষসহ দুরপাল্লাার গাড়ি, বাস, ট্রাক, টেম্পু, অটরিক্সা, এলাকায় যাতায়াত করে। বর্তমানে রাস্তাটির এমন অবস্থা হয়েছে যে চলাচলে জনগনের রাস্তায় নামতে চাচ্ছে না। সড়কটির এমন অবস্থা মানুষের যেন কষ্টের শেষ নেই। এই সড়কটি দিয়ে যাতায়াতে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা আর দুর্ঘটনা।
রস্তাটি অবস্থা এতই খারাপ যে চলাচলে পথচারীর শ্বাসরুদ্ধ হওয়ার অবস্থা। বর্তমানে রাস্তাটির এমন অবস্থা হয়েছে যেন ধূলা আর ধূলা। সড়কটির এমন অবস্থা মানুষের যেন কষ্টের শেষ নেই। এই রাস্তাটি পানি ব্যবহার করা খুবই জরুরি হয়ে পড়েছে। কারন এই রাস্তাটি জনগুরুত্বপূর্ন একটি সড়ক।
কার্পাসডাঙ্গা ও দর্শনা এলাকার দোকান মালিক ও আশেপাশে বসবাসকারীরা বলেন, ধুলোর কারণে আমাদের ব্যবসা-বাণিজ্য ও এলাকা ছেড়ে চলে যাওয়া ছাড়া কোনো উপায় নেই। রাস্তা সংস্কারে খোঁড়াখুঁড়ি থেকে সৃষ্ট ধুলার কারণে আমাদের বেচাকেনা নেই বললেই চলে। নিয়ম অনুযায়ী নির্মাণ এলাকা ঘেরাও করে কাজ করার কথা থাকলেও তা না করে মাটি, বালি, পাথর ইত্যাদি রাস্তার ওপর ছড়িয়ে ছিটিয়ে রাখা হচ্ছে দিনের পর দিন। গাড়ি চলাচলের ফলে ধুলো ছড়িয়ে পড়ছে বাতাসে।
সরেজমিন গিয়ে দেখা যায়, দর্শনা টু মুজিবনগর সড়কটি ঠিকাদারের অনিয়মের কারনে সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে। বছর খানেক ধরে অবহেলায় পড়ে থাকাতে বর্তমানে সড়কের উন্নয়ন কাজ ইতিমধ্যই শুরু হয়েছে। রাস্তাটির প্রশস্থ বাড়ানো ও সংস্কারের আগে রাস্তাটির বেশ কয়েক জায়গায় কালভার্ট নির্মানের কাজ চলছে।
রাস্তাটির কালভার্ট নির্মানে সড়কের উপর আগে থেকেই কোন সতর্ক চিহ্ন না থাকায় পথচারীরা হঠাৎ করে নির্মানাধীন কালভার্টের কাছে পৌঁছে সড়ক দূর্ঘটনার মুখোমুখি হচ্ছে। এছাড়াও চলাচলে সাধারণ জনগণ চরম ভোগান্তিতে পড়েছে রাস্তা এতো ধুলোবালি ওড়তে থাকে অনবরত। পানি ছিটিয়ে ধুলা নিবারণ করার কথা থাকলেও তা না করে ঠিকাদরের অনিয়মে দুর্ভোগে পথচারী ও সাধারণ মানুষ। এই রাস্তা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষসহ দুরপাল্লাার গাড়ি, বাস, ট্রাক, টেম্পু, এলাকায় যাতায়াত করে।
বর্তমানে রাস্তাটির এমন অবস্থা হয়েছে যে চলাচলে জনগণের রাস্তায় নামতে চাচ্ছে না। সড়কটির এমন অবস্থা মানুষের যেন কষ্টের শেষ নেই। এই সড়কটি দিয়ে যাতায়াতে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এই সড়কটি দ্রুত সংস্কার কারার জন্য উর্ধ্বতন ও সংশ্লিষ্ট কতৃর্পক্ষের হস্তক্ষেপ কামনা করেন সাধারণ জনগণ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর