লক্ষ্মীপুরে ফসলি জমি নষ্ট করায় ভ্রাম্যমান আদালতের জরিমানা

এমরান হোসেন, লক্ষ্মীপুর জেলা প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৪৯৯ বার পঠিত

 

দিনের পর দিন দেশে জনসংখ্যা বাড়লেও কমেছে কৃষি জমি।লক্ষ্মীপুরের ইটভাটা গুলোর কাঁচামাল হিসেবে ফসলি জমির মাটিকে চিহ্নিত করে নিচ্ছেন ভাটার মালিক পক্ষ।সরকারি নিষেধাজ্ঞা থাকায় সরাসরি মাটি সংগ্রহ না করে সুকৌশলে দালালের মাধ্যমে মাটি সংগ্রহ করছে ভাটার মালিক পক্ষ।

 

এমনই একটি চক্র লক্ষ্মীপুর সদর চর রুহিতা ইউপি সহ আশেপাশের এলাকা থেকে বেশ কয়েক বছর যাবত থেকে মাটি সংগ্রহ করেছে।অবৈধ ট্রাক্টর দিয়ে দীর্ঘ দিন যাবত চক্রটি ফসলি জমির মাটি সংগ্রহ করার খবর পায় প্রশাসন। পরে অবৈধ ট্রাক্টরের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে (১৪ এপ্রিল) লক্ষ্মীপুর সদর ৪নং চররুহিতা ইউনিয়নে এঅভিযান চালানো হয়।এসময় ৩টি ট্রাক্টর আটক করা হয় এবং মাটি বহনকারী স্থাপন ট্রাক্টরের মালিক কে ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশীদ। অভিযান পরিচালনা কালীন সময়ে উপস্থিত ছিলেন চররুহিতা ইউপির গ্রাম পুলিশ ও সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য।

স্থানীয় সূত্রে জানায়, কয়েক বছর যাবত আলমগীর (৫০), জামাল (৪৫), মদিনা(৫৫) সহ কয়েকজন মিলে অবৈধ ট্রাক্টর দিয়ে মাটি বিক্রি করতেন।অবৈধ ট্রাক্টর চলাচলে একদিকে যেমন ফসলের জমি ও আশেপাশের বাড়িঘর বিনষ্ট হয়।অন্যদিকে গ্রামীন সড়কগুলো নষ্ট হয়।এতে রাস্তাঘাটে চলাচল কারী পথচারী ও শিশুরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা রয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ বলেন,চররুহিতা ইউপির ৮নং ওয়ার্ডে কৃষি জমির মাটি বহন করা অবস্থায় ৩টি ট্রাক্টর আটক করে ভ্রাম্যমাণ আদালত। পরে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ এর ধারা ৫ ও ১৫ অনুযায়ী ৩জনকে ১লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

 

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর