ইসহাক কন্টেইনার ডিপো ও আদিলা এপারেলস ফায়ার সেফটি প্ল্যান না থাকায় সাড়ে তিন লাখ টাকা জরিমানা

মোঃ শহিদুল ইসলামঃ স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম : রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩
  • ১৯৩ বার পঠিত

 

চট্টগ্রাম নগরীর হালিশহরের ইসহাক কন্টেইনার ডিপো এবং বারেক বিল্ডিং এলাকার বাংলাবাজারের আদিলা অ্যাপারেলস লিমিটেড নামের একটি গার্মেন্টসে অভিযান চালিয়েছেন জেলা প্রশাসন এবং ফায়ার সার্ভিসের যৌথ টিম। এ সময় ফায়ার সেফটি প্ল্যান ও পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইসার না থাকায় প্রতিষ্ঠান দুটিকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।

গতকাল দুপুরের দিকে এ অভিযান পরিচালনা করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করে বলেন, অভিযানের সময় ইসহাক ডিপোতে একটি লাইসেন্স বিহীন পেট্রোল পাম্প শনাক্ত করা হয়েছে। ডিপোটি গত ২২ বছর ধরে ব্যবসা করলেও ফায়ার সেফটি প্ল্যানের

অনুমোদন বা বাস্তবায়ন কোনটিই করা হয়নি। এছাড়া সেখানে কয়েক হাজার কন্টেইনার থাকলেও ফায়ার এঙটিংগুইসার ছিল মাত্র ৩৫০টি। বলা যায় অগ্নিঝুকিতেই রয়েছে প্রতষ্ঠিানটি। যার কারণে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয় এবং সাত দিনের ভিতর পেট্রোল পাম্পের লাইসেন্সের জন্য আবেদন করার নির্দেশ দেয়া হয়।

তিনি আরও বলেন, এছাড়া বাংলাবাজারের দোভাষ ঘাটের পাশে আদিলা অ্যাপারেলস লিমিটেড নামের গার্মেন্টসটিতে ফায়ার সেফটি প্ল্যান ও পর্যাপ্ত ফায়ার এঙটিংগুইসার, ভূ–গর্ভস্থ পানির ট্যাংক এবং বিকল্প এঙিট প্ল্যান পাওয়া যায়নি। যার কারণে প্রতিষ্ঠানটিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সাংবাদিকদের বলেন, অগ্নিকাণ্ড প্রতিরোধেই মূলত এমন অভিযান পরিচালনা করা হচ্ছে। যা পর্যায়ক্রমে চলতে থাকবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর