মেহেরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

গাংনী থেকে মনিরুল ইসলাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২
  • ২০৭ বার পঠিত

 

দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা এই প্রতিপাদ্যকে সামনে রেখে মেহেরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২২ পালিত হয়েছে।
বৃহস্পতিবার (১৩ অক্টোবর), সকালে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মেহেরপুর জেলা প্রসাসন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভুঁইয়া, মেহেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আব্দুর রাজ্জাক প্রমুখ।
এর পূর্বে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভুঁইয়ার নেতৃত্বে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়।
র‍্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়। এসময় মেহেরপুর জেলা তথ্য অফিসার আব্দুল্লাহ আল মামুন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাহিদা ইসলাম, সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মকবুলার রহমান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তাগণ র‍্যালিতে অংশ গ্রহণ করেন।
এদিকে জেলার অন্যান্য উপজেলাতেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালন উপলক্ষে আলোচনা সভা, র‍্যালি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে প্রতিবছরের ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদযাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।
বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছরই কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগপূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর