মেহেরপুরে নাট্য সংগঠন ” টি এইচ এফ” এর তালবীজ রোপন কর্মসূচী পালন

এস,এম তারেক
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৪৯ বার পঠিত

 

জন্ম যখন হয়েছে মৃত্যু তখন অনিবার্য তবুও কিছু কিছু মৃত্যু অনাকাঙ্খিত। সাম্প্রতিক সময়ে মেহেরপুরে ব্জ্রপাতের আঘাতে ডজন-খানেক মৃত্যু হয়েছে। এরই ধারাবাহিকতায় ছহিউদ্দিন ডিগ্রি কলেজ হতে ঝাউবেড়িয়া রোডের দুই পাশে বজ্রাপাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে ৪০০ শত তাল বীজ রোপণ করেছে টি এইচ এফ।

টি এইচ এফ মূলতো নাট্য সংগঠন হলেও টি এইচ এফ নাটকের পাশাপাশি সামাজিক কার্যক্রম পালন করে আসছে। আজ ২ সেপ্টম্বর শুক্রবার সকাল ১০ টার সময় মেহেরপুর সদরের ঝউবেড়িয়া গ্রামের সড়কের দুই পাশে তালবীজ রোপণ কর্মসূচী উদ্বোধন করেন টি এইচ এফ এর প্রধাণ উপদেষ্টা আনোয়ারুল হাসান ।
এ সময় উপস্থিত ছিলেন কুলবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন, “টি এইচ এফ” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানজীমুল হাসান , ব্যাবস্থাপনা পরিচালক শামীম হাসান খান ,তালবীজ রোপণ কর্মসূচীর আহব্বায়ক মিজানুর রহমান বাবু , আব্দুর রাজ্জাক , নজরুল ইসলাম খোকন , মনিরুল ইসলাম , মিজান খাঁন ,খসরু , আসহাবুল হক , তাজুল ইসলাম , আব্দুস সামাদ , নিজাম উদ্দিন , মাহফুজ , লাবিব , ভুবন , আমিন সহ প্রমুখ।

টি এইচ এফ এর প্রধাণ উপদেষ্টা আনোয়ারুল হাসান বলেন, তাল গাছ একটি উপকারী গাছ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয় এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

“টি এইচ এফ” এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানজীমুল হাসান সকলকে এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, তালের বীজ রোপণের এই কর্মসূচীটিকে ব্যাপকভাবে সামাজিকিকরণ করতে হবে। তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাপাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। যে এলাকায় বীজ বপন করা হয়েছে সেই এলাকার মানুষকেই রক্ষা করতে হবে তালবীজ। রক্ষা করতে হবে নিজেদের জীবন বাঁচানোর তাগিদেই।
তিনি আরো বলেন, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। বীজ সংগ্রহের জন্য আমাদের সদস্যরা চলে যাবে আপনার বাসায়। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর