মিয়ানমারের পাথরের খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ৫০ জনের মৃত্যু ।

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০
  • ৪০৫ বার পঠিত

মিয়ানমারের উত্তরাঞ্চলে কাচিন প্রদেশের হাপাকান্ত এলাকায় একটি জেড পাথরের খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। ২০০ জনের বেশি শ্রমিক খনির ভেতরে আটকা পড়েছেন।

বৃহস্পতিবার মিয়ানমারের ফায়ার সার্ভিস ও তথ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। নিহত ও আটকে পড়াদের সবাই খনি শ্রমিক। তারা সেখানে পাথর সংগ্রহ করছিল।

সম্প্রতি দেশটিতে বেশ কয়েকবার খনি ধসের ঘটনা ঘটেছে। ফলে প্রাণ হারিয়েছে বহু মানুষ। এর আগে গত বছর একটি খনিতে দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারায়।

মিয়ানমারের ফায়ার সার্ভিসের ফেসবুক পোস্টে বলা হয়েছে, টানা বর্ষণের ফলে খনির ভেতরে কাদা-পানি ঢুকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত মোট ৫০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আমরা এখনও উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছি।

এই ধরনের ঘটনা কাচিনের হাপাকান্ত এলাকায় প্রায়ই ঘটে থাকে। এখানে খনি শ্রমিকদের নিরাপত্তায় তেমন কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

মূল্যবান জেড পাথর অলংকার তৈরিতে ব্যবহৃত হয়। সবুজ রঙের প্রায়-স্বচ্ছ একটি পাথর। মিয়ানমারেই বিশ্বের সবচেয়ে ভালো জেড পাথর পাওয়া যায়। এই খনিতে জেড পাথর সংগ্রহ করছিল শ্রমিকরা।

জেড শিল্প থেকে মিয়ানমারের মোট জিডিপির বড় অংশই আসে। এই পাথরের সবচেয়ে বড় বাজার পার্শ্ববর্তী দেশ চীন, যেখানে এটিকে ‘স্বর্গের পাথর’ হিসেবে আখ্যায়িত করা হয়।

আরো নিউজ পড়তে নিচের লিঙ্কে ক্লিক করুন।

মেহেরপুরে পানিতে ডুবে শিশু রনির মৃত্যু

গাংনী পৌরসভার প্রায় সাড়ে ৩৭ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা

চীনের বাজারে শুল্কমুক্ত রফতানি সুবিধা পেলো বাংলাদেশ।

আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত ঋণের কিস্তি আদায়ের সময় সিথিল

মধুপুরে স্বাস্হ্য বিধি না মেনে মাস্ক না পড়ায় জরিমানা

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর