কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৩তম তিরোধান দিবসের উদ্বোধন

হরিণাকুণ্ডু ঝিনাইদহ প্রতিনিধিঃবাচ্চু মিয়া
  • আপডেট টাইম : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩
  • ৪৪ বার পঠিত

 

কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ায় তিন দিনব্যাপী বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৩ তম তিরোধান দিবস-২৩ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৭ অক্টোবর-২৩) সন্ধ্যা ৬ টায় কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি এহেতেশাম রেজার সভাপতিত্বে লালন মুক্তমঞ্চে আনুষ্ঠানিকভাবে তিরোধান দিবস উদ্বোধন করেন, প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর-৩ আসনের মাননীয় সংসদ সদস্য (এমপি) মাহবুবউল আলম হানিফ। প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর-৩ আসনের সংসদ সদস্য (এমপি) মাহবুব উল আলম হানিফ বলেন, ‘বাউল সম্রাট লালন শাহ ছিলেন এক মহান সাধক। তার প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না। অথচ তিনি দেশ ও সমাজ নিয়ে যে বাণী গুলো দিয়েছেন তা আমাদেরকে মুগ্ধ করে। সমাজকে ভালোভাবে গড়ার জন্য কি করণীয় সে কথা তিনি বলেছেন। কীভাবে ভালো মানুষ হওয়া যায় তিনি সে কথা বলেছেন। আজকে লালনের দর্শন মানুষের মনে ধারণ করলে সন্ত্রাস, মারামারি দুর হয়ে যেতো। দেশ থেকে সন্ত্রাস, দুর্নীতি দুর করার জন্য লালনের দর্শন সবচেয়ে সময় উপযোগী।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন, কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা, কুষ্টিয়ার পুলিশ সুপার এ এইচ এম আবদুর রাকিব, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান, সদর উদ্দিন খান, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগার আলী, পৌর আওয়ামী লীগের সভাপতি ও লালন একাডেমির অ্যাডহক কমিটির সদস্য তাইজাল আলী খান, কুষ্টিয়া নাগরিক কমিটির আহ্বায়ক ডা: এস.এম. মুস্তানজিদ, কুমারখালী পৌরসভার মেয়র সামছুজ্জামান অরুন, বিজ্ঞ পিপি ও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী, কুষ্টিয়া প্রেসক্লাব (কেপিসি) সভাপতি ও কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব রাশেদুল ইসলাম বিপ্লব।
উদ্বোধনী অনুষ্ঠানের সভায় প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাবেক উপ-উপাচার্য, প্রফেসর ড. শাহিনুর রহমান। বাউল সম্রাট লালন শাহ’র জীবনের আলোকে আলোচনা করেন লালন মাজারের খাদেম মহাম্মদ আলী। অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও লালন একাডেমির সহ-সভাপতি, শারমিন আক্তার ও কুমারখালী উপজেলা নির্বাহী অফিসার ও লালন একাডেমির অ্যাডহক কমিটির সদস্য বিতান কুমার মন্ডল। উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কুষ্টিয়া কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের চেয়ারম্যান ও লালন একাডেমীর অ্যাডহক কমিটি সদস্য এনামুল হক মনজু।
এবারের লালন তিরোধান দিবস-২৩ আয়োজনে মরমী সাধক বাউল সম্রাট ফকির লালন সাঁইজির অমর বানী ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ প্রতিপাদ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় এবং লালন একাডেমির আয়োজনে তিন দিনব্যাপী এ লালন তিরোধান দিবসের আয়োজন করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর