কুষ্টিয়ায় মাছের আঁশ দিয়ে তৈরি হচ্ছে ২০ রকমের পণ্য

কে এম শাহীন রেজা কুষ্টিয়া জেলা প্রতিনিধি।।
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০২২
  • ১২৯ বার পঠিত

 

কুষ্টিয়ার পৌর বাজারে এখন মাছের আশ(চৌচা) কেনা-বেচা চলছে প্রতিদিন। প্রতিদিন ভোর ৬টা থেকে শহরের পৌর বাজারসহ বেশ কয়েকটি বাজারে শত শত মন মাছ ক্রয়-বিক্রয় হয়। এইসকল মাছ সকাল ৭টা থেকে শহরের বিভিন্ন মোড়ে ও ছোট ছোট বাজার গুলোতে হাতে কেটে আশ ছাড়িয়ে খুচরা বিক্রয় করা হয়। পড়ে থাকা এইসব আশ সংগ্রহ করে বিকাল ৩টা থেকে পৌর-বাজারের মাছ ব্যাবসায়ীদের কাছে থেকে ১৫ টাকা কেজি দরে ক্রয় করেন দুই জন ব্যবসায়ী।

মাছের আড়তদার দুই তিনজনের সাথে কথা বললে তারা বলেন, ১৫ টাকা কেজি দরে আমাদের কাছ থেকে আশ/চৌচা কিনে নিয়ে যায়। ইতিপূর্বে এই আশ ফেলে দিতাম, এখন কিছুদিন যাবত এই আশ বিক্রয় করছি। তারা বলেন কিছুটা হলেও পরিবেশ দূষনের হাত থেকে রক্ষা পাওয়া যাচ্ছে। অন্যদিকে আবার বেশ কিছু অর্থও আসছে।

এক জন চৌচা ক্রেতা হাটশ হরিপুর বোয়ালদহ পিয়ার আলীর সাথে কথা হলে তিনি বলেন, আমি বেশ কিছুদিন যাবত এই ব্যবসা করছি। প্রতিদিন ৩০/৪০ কেজি চৌচা ক্রয় করে বাড়িতে রোদে শুকায়। এরপর একবারে ৪/৫ মন জমা হলে সেগুলো ১শত টাকা কেজি দরে ঢাকাতে বিক্রয় করি। আমার সাথে আরেকজন আছেন তিনি কুষ্টিয়া কোটপাড়া এলাকার বাসিন্দা অমিত। আমরা দুই জন এই ব্যবসা করি।তিনিও আমার মতো একইভাবে চৌচা ক্রয়-বিক্রয় করে থাকেন। এ ব্যাপারে পিয়ার আলী জানান, মাছের চৌচা থেকে প্রায় ২০ রকমের পণ্য তৈরি করা হয়। মেয়েদের ঠোঁটের লিপিষ্টিক, ঔষুধ ক্যাপস্যুলের কাভার সহ একাধিক পণ্য। আর কি পণ্য তৈরী করে সে ব্যাপারে তারা কোন সদুত্তর দিতে পারছেনা। এই মাছের আশা বা চৌচা থেকে কি তৈরী হচ্ছে জনমনে প্রশ্ন জেগেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর