কুড়িগ্রামে ১৬ প্রহর ব্যাপী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান অনুষ্ঠিত

নয়ন দাস,কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩০১ বার পঠিত

 

ভক্তিই বল,নামই সম্বল। হর্ষে প্রভু কহে,শুন স্বরূপ রাম রায়,নাম সংকীর্তন,কলৌ পরম উপায়।
দেশ মাতৃকার শুভ কল্যাণে ও বিশ্বশান্তিকল্পে।

আজ থেকে বিশ্ব মানবতার সকল জীবের সেবা,শান্তি ও কল্যাণ কামনায়,বিশ্বের সকল জীবের শান্তি ও কল্যাণ কামনায় কুড়িগ্রাম জেলার,ধরলাব্রীজ পূর্বপাড়া নমঃদাসপাড়া,কুড়িগ্রাম সদর। স্বর্গীয় ভক্তদের পদধূলি কামনায়,শ্রীঃ হরেন্দ্র নাথ হেলসা(মায়েরা)শ্রীঃ কুমার কানাই,মহাশয়ের বাহির অঙ্গন,উত্তর নওয়াবস ১ নং ওয়ার্ড উৎসব অঙ্গন:ধরলাব্রীজ পূর্বপাড়া নমঃদাসপাড়া পাঁচগাছী ইউনিয়ন সদর কুড়িগ্রাম।

বিশ্বশান্তি কল্পে অষ্টপ্রহরব্যাপী।১৬ প্রহর ব্যাপী তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান কীর্তন অনুষ্ঠিত হয়েছে।আয়োজিত “দুইদিন “দুইরাত দিনব্যাপী পরিবেশন করা হয়।হরিনাম সংকীর্তন তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান ও কীর্তন।অনুষ্ঠান সূচীর মধ্যে ছিল-গত সোমবার (৭ই ফেব্রুয়ারি)ভাগবত পাঠ ও আলোচনা।গীতা পাঠ করেন,শ্রীযুক্ত বাবু বিষ্ণুপদ বর্মন,চাঁদের খামার ষোগাদহ।

মঙ্গলবার মহা নামযজ্ঞের অধিবাস,মঙ্গলঘট স্থাপন।বুধবার ও বৃহস্পতিবার ১৬ প্রহর ব্যাপী অখন্ড শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম সংকীর্তন।অধিবাসী দলের নামঃ”গৌর নিতাই সম্প্রদায়”শ্রীযুক্ত বাবু বিষ্ণুপদ বর্মন,চাঁদের খামার ষোগাদহ।বিভাস পরিবেশনায়:হরে কৃষ্ণ সম্প্রদায়”শ্রীঃ বিন্দু চন্দ্র সরকার,খোলাহাট,ভাঙ্গামোড়।রাস পরিবেশনায়:”কৃষ্ণ কাঙ্গাল সম্প্রদায়”শ্রীঃ ব্রজেন্দ্র নাথ মাষ্টার,নাখারগঞ্জ নাগেশ্বরী কুড়িগ্রাম।”রাস কাঙ্গাল সম্প্রদায়:শ্রীঃ বিনয় চন্দ্র সরকার,ষোগাদহ কুড়িগ্রাম।”পুরোহিত:শ্রীঃ শচীন্দ্রনাথ মহন্ত,গৌর দাসানুদাস,কাঁঠালবাড়ী মহন্তপাড়া,উলিপুর।

“উপদেষ্টা মন্ডলী: শ্রীঃ হরিশ চন্দ্র হাওলাদার,শ্রীঃ সুনিল চন্দ্র দাস,শ্রীঃ সাগর চন্দ্র দাস,শ্রীঃ কমলেস চন্দ্র দাস,শ্রীঃ সুজন চন্দ্র দাস-(২),শ্রীঃ সাধন চন্দ্র দাস,শ্রীঃ নিতাই চন্দ্র দাস,শ্রীঃ যুগল চন্দ্র দাস,শ্রীঃ বাদল চন্দ্র দাস,শ্রীঃ সুবল চন্দ্র দাস”।

“প্রধান অতিথিঃ জনাব,আলহাজ্ব পনির উদ্দিন আহমেদ,মাননীয় সংসদ সদস্য,২৬,কুড়িগ্রাম-২,”বিশেষ অতিথিবৃন্দুঃ জনাম,মোঃ আমান উদ্দীন আহমেদ (মঞ্জু),চেয়ারম্যান উপজেলা পরিষদ,কুড়িগ্রাম।সাধারণ সম্পাদক,বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা।” জনাব,আলহাজ্ব মোঃ আব্দুল বাতেন সরকার,নবনির্বাচিত চেয়ারম্যান,পাঁচগাছী ইউনিয়ন পরিষদ।”জনাব,আলহাজ্ব মোঃ সাইদুল রহমান,বিএসসি;বিএড চেয়ারম্যান,ভোগডাঙ্গা ইউনিয়ন পরিষদ।”জনাব,মোঃ জাহাঙ্গীর আলম,নব নির্বাচিত ইউপি সদস্য,১নং ওয়ার্ড পাঁচগাছী।”জনাব,একেএম তাইজুল হক(সাজু),”আমন্ত্রিত অতিথিবৃন্দুঃশ্রীঃ ফনিন্দ্র মোহন সাহা,বিশিষ্ট ব্যবসায়ী কুড়িগ্রাম।শ্রীঃ যুক্ত বাবু তরুন লাল সরকার,বিশিষ্ট ব্যবসায়ী কুড়িগ্রাম।শ্রীঃ অকুল কৃষ্ণ সাহা,বিশিষ্ট ব্যবসায়ী উলিপুর।শ্রীঃ দুলা চন্দ্র কর্মকার,সভাপতি, জুয়েলার্স সমিতি কুড়িগ্রাম।শ্রীঃ কিশোর কুমার কর্মকার,নিউ অনন্ত লক্ষ্মী জুয়েলার্স,কুড়িগ্রাম।শ্রীঃ বাপ্পী মহন্ত,শ্রীঃ অসিম সরকার,শ্রীঃ অরুন চন্দ্র সরকার,শ্রীঃ কার্তিক চন্দ্র পাল,মা-দূর্গা জুয়েলার্স,কুড়িগ্রাম।শ্রীঃ মনমধু বর্মন,ষোগাদহ।”সভাপতিঃ শ্রীঃ অনিল চন্দ্র বর্মন,”সহ-সভাপতিঃ শ্রীঃ বিশ্বানাথ চন্দ্র দাস,”সম্পাদকঃ শ্রীঃ শিবনাথ চন্দ্র দাস,সহ-সম্পাদকঃ শ্রীঃ সুজন চন্দ্র দাস,”কোষাধ্যক্ষঃ শ্রীঃ নরেন্দ্রনাথ হেলসা,সহ-কোষাধ্যক্ষঃ শ্রীঃ সুধারাম চন্দ্র দাস,”অনুষ্ঠান পরিচালনায়ঃ শ্রীঃ শিক্ষিৎ চন্দ্র দাস,শ্রীঃ গোবিন্দ চন্দ্র দাস,”উক্ত নামযজ্ঞ অনুষ্ঠানে আপনারা সবান্ধবে আমন্ত্রিত”।

অনুষ্ঠান সূচি:”অধিবাস:২৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ(৭ফেব্রুয়ারি ২০২২ খ্রী.)রোজ:সোমবার সন্ধ্যা ৫ ঘটিকায় শ্রীশ্রীমদ্ভগবত গীতাপাঠ ও মঙ্গলঘট স্হাপন। নামযজ্ঞ:২৫ ও ২৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ(৮ ও ৯ ফেব্রুয়ারি ২০২২ খ্রী.)রোজ:মঙ্গল ও বুধবার সূর্যদ্বয় হইতে ষোলপ্রহর ব্যাপী মহানাম যজ্ঞানুষ্ঠান শুরু দুপুর ১:৩০মিনিট থেকে প্রসাদ বিতরণ।মোহন্ত বিদায়:২৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ (১০ ফেব্রুয়ারি ২০২২ খ্রী.)রোজ: বৃহস্পতিবার শ্রী শ্রী মহাপ্রভূর ভোগ আরতি ও মোহন্ত বিদায়।

এ ধর্মানুষ্ঠানে হিন্দু ধর্মালম্বীসহ জাতি,ধর্ম নির্বিশেষে সকল বয়সের শতশত লোকের সমাগম ঘটে। কীর্তনের সময় যতই শেষ হয়ে আসে ততই বাড়তে থাকে ভক্ত ও দর্শকদের সংখ্যা। ভক্তদের ভিড়ে কানায় কানায় জমে ওঠে মন্দির প্রাঙ্গন।এটাই সনাতন ধর্মের সার সিদ্ধান্ত।আয়োজকরা জানান,কালীযুগে জীবের দুঃখ মোচন ও শান্তি অর্জনের একমাত্র উপায় হরিনাম সংকীর্তন। এটাই সনাতন ধর্মের সার সিদ্ধান্ত। তাই কলির কড়াল গ্রাস থেকে নিষ্কৃতি লাভ করতে ভগবানের অনন্ত প্রেমের অভিপ্লাপ্ত আকুল বাসনায় প্রতি বছরের মতো এবারো পাঁচগাছী ইউনিয়ন এর উত্তর নওয়াবস ধরলাব্রীজ পূর্বপাড় নমঃদাসপাড়া,কুড়িগ্রাম সদর,স্বর্গীয় শ্রীঃ হরেন্দ্র নাথ হেলসা,বাড়ী অঙ্গন,”উত্তর নওয়াবস ধরলাব্রীজ পূর্বপাড় নমঃদাসপাড়া,কুড়িগ্রাম সদর”।১৬ প্রহরব্যাপী শ্রী শ্রী মহানামযজ্ঞানুষ্ঠান,অখন্ড শ্রী শ্রী তারকব্রক্ষ্ম মহানাম সংকীর্তন।ও মহাপ্রসাদের আয়োজন করা হয়।এ সনাতন ধর্মাবলি হরিনাম সংকীর্তন তারকব্রক্ষ্ম মহানাম যজ্ঞানুষ্ঠান ও কীর্তন অনুষ্ঠান উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর