তীব্র শীতকে উপেক্ষা করে বোরো ধানের চারা রোপণে ব্যস্ত কুষ্টিয়ার কৃষক

কে এম শাহীন রেজা কুষ্টিয়া জেলা প্রতিনিধি।।
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫০ বার পঠিত

 

মাঘ মাসের তীব্র শীত, ঘনকুয়াশা ও হিমল ঠান্ডা হাওয়াকে উপেক্ষা করে বোরো ধানের চারা রোপনে ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়া সদর উপজেলার অধিকাংশ মাঠে। মাঠের পর মাঠ জুড়ে চাষিদের কেউ চারা তুলছেন, কেউ জমি তৈরির কাজ করছেন আবার কেউবা ক্ষেতে পানি সেচের জন্য ব্যবস্থা করেছেন। গত বুধবার সদর উপজেলার বিভিন্ন এলাকাসহ বালিয়াপাড়া ও ভবানীপুর গ্রামের বিস্তীর্ণ মাঠে এমনটাই দেখা গেছে।

কুষ্টিয়া সদর কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন জাতের ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ২৫ হাজার ৯’শ হেক্টর ধরা হয়েছে। এখন পর্যন্ত রোপন হয়েছে প্রায় ১২ হাজার ৮১০ হেক্টর জমিতে। উপজেলার বটতৈল, আইলচারা, জিয়ারখী, উজানগ্রাম, গোস্বামী দূর্গাপুর, হরিনারায়নপুর, আব্দালপুর, আলামপুর, মনোহরদিয়া, ঝাউদিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে বোরা ধানের চারা রোপণের রোপনের ধূম পড়েছে।

বালিয়াপাড়া গ্রামের কৃষক মিন্টু হোসাইন বলেন, আগাম বন্যা হওয়ার আশঙ্কায় এবার আগে-ভাগেই ধানের ক্ষেত তৈরী করে চারা রোপন শুরু করেছি। এখন পর্যন্ত সার, কিটনাশক ও ডিজেলের সমস্যায় পড়তে হয়নি। উপসহকারী কৃষি কর্মকর্তাগণ আমাদের এলাকায় বোরো আবাদ ভালো করার জন্য সব সময়েই পরামর্শ দিয়ে যাচ্ছেন। অত্র এলাকায় গত আমন মৌসুমে বাম্পার ফলন হওয়ায় খুব আগ্রহ নিয়ে বোরো আবাদ শুরু করেছি। আশা করছি বোরো আবাদেও বাম্পার ফলন হবে। তিনি এটাও বলেন, এবার শীত মৌসুমে শৈত্য প্রবাহ, ঘনকুয়াসা ও কনকনে শীতের মধ্যেও বীজতলা তৈরি করে এখন তা রোপণ করছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর