পরীক্ষার সাথে বানিজ্য মেলার সম্পর্ক কি? – ময়মনসিংহে এডিসি

মোঃ শহিদুল ইসলাম সিনিয়র স্টাফ রিপোর্টারঃ
  • আপডেট টাইম : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ১৭৫ বার পঠিত

 

ময়মনসিংহ শিক্ষা ও সংস্কৃতির নগরী, শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও এইচ এস সি পরীক্ষা চলমান থাকা অবস্থায় শিল্প ও বাণিজ্য মেলা বন্ধের দাবীতে (৩০ নভেম্বর) বুধবার সকাল ১১ঘটিকায় ফিরোজ জাহাঙ্গীর চত্বরে বাংলাদেশ সাংবাদিক নির্যাতন প্রতিরোধ সংস্থা (বিএসএনপিএস) আয়োজিত সাংবাদিকদের মানববন্ধন অনুষ্ঠিত ও স্মারকলিপি প্রাদান করা হয়।

ময়মনসিংহে (২৪ নভেম্বর) জয়নুল আবেদীন পার্ক কাচারী ঘাটস্থ এলাকায় শিল্প ও বাণিজ্য মেলা উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সাংবাদিক নির্যাতন প্রতিরোধ সংস্থা (বিএসএনপিএস) ময়মনসিংহ জেলা সমন্বয়ক মোঃ ওয়াহিদুজ্জামান আরজু সভাপতিত্ত্বে সদস্য সচিব মোঃ মাইন উদ্দিন উজ্জ্বল এর সার্বিক ব্যবস্থাপনায় বক্তব্য রাখেন, বাংলাদেশ সাংবাদিক নির্যাতন প্রতিরোধ সংস্থা (বিএসএনপিএস) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি মোঃ আবু বকর সিদ্দিক, সিনিয়র সহ-সভাপতি শিবলী সাদিক খান, যুগ্ন-সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন প্রধান, তথ্য ও গবেষণা সম্পাদক জেমি শেখ সিনিয়র সাংবাদিক সাইদুর রহমান বাবুল, সৈয়দা রোকেয়া আফসারী শিখা, মোঃ ইউসুফ খান লিটন, কামরুল হাসান, দীপক চন্দ্র দে, আজহার আলম, নিহার রঞ্জন কুন্ডু, তসলিম সরকার, অজয় সরকার, মারুফ হোসেন কমল, মোঃ মারুফ, দীলিপ, নজরুল ইসলাম, জাহাঙ্গীর আলম, মোঃ সেলিম মিয়া, সরৎ সেলিম, সেলিম আকন্দ, জয়নাল আবেদীন, আতিকুর রহমান এলিম, উমর ফারুক সুমন, আব্দুল মতিস আব্দুস সাত্তার, গাজীপুর সদর প্রেসক্লাব সহ-সভাপতি রমজান আলী রুবেল, তাসলিমা রত্নাসহ অভিভাবক ও সুশীল সমাজ, প্রিন্ট, ইলেকট্রনিকস ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এসময় বক্তারা বলেন, শিক্ষা ও সংস্কৃতির নগরী ময়মনসিংহে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও এইচ এস সি পরীক্ষা এবং সাংবাদিক লাঞ্ছিত ঘটনায় অভিভাবক ও সাংবাদিক মহলে চাপা ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। শিক্ষা জাতির মেরুদণ্ড, করোনা কালীন সময় বিশ্বমন্দা ব্যবসার প্রভাব ও শিক্ষা ব্যবস্থার ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই চকবাজার, কেরানীগঞ্জের নিম্ন মানের প্রসাধনীর পশরা সাজিয়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রাধান্য না দিয়ে কতিপয় ব্যবসায়ীদের অধিক মুনাফার পণ্য বিপননের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

শিক্ষার্থীদের পড়াশোনা ও পরীক্ষায় ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকায় শিল্প ও বাণিজ্য মেলা পরীক্ষা চলাকালীন বন্ধের দাবী করেছেন সাংবাদিক, অভিভাবক ও সুশিল সমাজ।

মানববন্ধন শেষে সাংবাদিক নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক পৃথক তিনটি স্মারকলিপি প্রদান করেন।

বিভাগীয় কমিশনারের পক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মুহাম্মদ আনোয়ার হোসেন এবং প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী স্মারকলিপি তিনটি গ্রহন করেন।

এসময় এডিসি পুলক কান্তি চক্রবর্তী স্মারকলিপি গ্রহনকালে মন্তব্য করেন, পরীক্ষার সাথে বানিজ্য মেলার সম্পর্ক কি? এবিষয়ে অভিভাবকগন অর্থ ও শ্রমের মাধ্যমে নিজ সন্তানদের গড়ে তুলেন, সেই শিক্ষার্থীদের পড়া লেখার মেধা মননে বিভিন্ন ক্ষতির চিত্র তুলে ধরে বানিজ্য মেলা বন্ধের দাবী জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

পুলক কান্তি চক্রবর্তীর পরীক্ষার সাথে বানিজ্য মেলার সম্পর্ক কি? এমন মন্তব্যে সাংবাদিক নেতৃবৃন্দদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। তাহাকে আচরনে সহনশীল হওয়ার পরামর্শ দেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর