অনলাইনের মাধ্যমে আম ক্রয়-বিক্রিয়ের ব্যবস্থা করা হয়েছে : খাদ্যমন্ত্রী

সুবীর দাস নওগাঁ জেলা প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ২২ মে, ২০২১
  • ৫৮২ বার পঠিত

নওগাঁয় অনলাইনের মাধ্যমে আম ক্রয়-বিক্রি করতে পারবে এবং সে ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
তিনি শনিবার বিকেলে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নওগাঁর আম বাজারজাতকরণ মতবিনিময় সবাই যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন-নওগাঁ জেলা এখন আম চাষে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জকে ছাড়িয়ে গেছে। আম উৎপাদনে নওগাঁ জেলা এখন প্রথম স্থান অধিকার করে আছে।
মন্ত্রী বলেন-এখন দেশে করোনা ভাইরাস মহামারী চলছে। তাই যারা বাইরে থেকে আম কিনতে আসবে তাদেরকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে টেস্ট রিপোর্ট নিয়ে প্রবেশ করতে হবে। এবং বিভিন্ন পয়েন্টে বুধ তৈরি করে স্যানিটাইজার ও মাস্ক রাখতে হবে। এ ছাড়াও অনেক খারাপ আড়তদার স্লিপ দিয়ে প্রতারনা করে। তাই সকল আড়তদারকে লোকাল ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স নিয়ে নির্বাহী অফিসারের কাছে রেজিস্ট্রেশন করতে হবে এবং সেই রেজিস্ট্রেশন এর এক কপি থানায় জমা দিতে হবে।
মন্ত্রী আরো বলেন-করোনাভাইরাসের এই মুহূর্তে দেশের অর্থনীতি ৭০ থেকে ৮০ ভাগ কৃষকদের উপর দাঁড়িয়ে আছে। সেটা আমচাষি হোক বা ধান চাষ হোক। তাই কৃষকরা যেন হয়রানির শিকার না হয় সেদিকে আমাদেরকে লক্ষ্য রাখতে হবে। মন্ত্রী বলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে সব সময় বলা হচ্ছে আমে এখন ফরমালিন নাই, এখন ফরমালিনমুক্ত আম। আপনারা আম খেতে পারেন। এবং ঢাকাসহ দেশের আনাচে কানাচে লিফলেট বিতরণ করা হচ্ছে মিটিং করা হচ্ছে।
সাধন চন্দ্র মজুমদার ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন-রহনপুর থেকে যেমন ট্রেনে আম যায় আপনারা চাইলে সান্তাহার থেকে আমের একটি বগি থাকবে সে ব্যবস্থা আমি করে দিবো। ইতিমধ্যে সাপাহারে ইকোনমিক জোন এর অনুমোদন হয়েছে এবং জমি অধিগ্রহণ চলছে। সেখানে আমের শুধু জুস নয় জুস থেকে শুরু করে আর কি কি করা যায় সেই ব্যবস্থা করা হচ্ছে এবং আম প্রসেসিং সেন্টারের জন্য অনেকে প্রস্তুত হয়ে আছে। তখন এই আম শুধু দেশে নয় বিদেশেও রপ্তানি হবে বলেও জানান তিনি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর নওগাঁ জেলায় ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন আম বাজারজাত হবে।
জেলা প্রশাসক হারুন অর রশিদের সভাপতিত্বে
ভিডিও কনফারেন্সে পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ওয়াদুদ, জেলার উপজেলা পরিষদ চেয়ারম্যানগণ, নির্বাহী কর্মকর্তাগণ, আম চাষি, আম ব্যবসায়ীসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

সুবীর দাস
নওগাঁ

দয়া করে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরীর আরো খবর